২০২৪ এ বাজার কাপাতে আসছে ৫ স্মার্টফোন

২০২৪ এ বাজার কাপাতে আসছে ৫ স্মার্টফোন!

২০২৪ এর সালটা শুরুটা হয়েছিলো বেশ কিছু বহুল প্রতীক্ষিত স্মার্টফোন রিলিজ এর মাধ্যমে। তখন Samsung Galaxy S24 Series, Oneplus 12 Series, Oppo Find X7 Series সহ রিলিজ হয়েছে বেশ কিছু জনপ্রিয় স্মার্টফোন । তবে এই বছরের বাকিটা সময়ে আরো কিছু প্রতীক্ষিত ডিভাইস আসতে যাচ্ছে।

সামনে যদি আপনি নতুন ডিভাইস কেনার প্ল্যান করে থাকেন, তবে তার আগে অবশ্যই পড়তে হবে আজকের আর্টিকেলটি। আজকের আর্টিকেলে কথা হবে আপকামিং কিছু দারুণ স্মার্টফোন নিয়ে।

১. Nothing CMF Phone (1)

১. Nothing CMF Phone (1)

প্রথমেই যে স্মার্টফোন টি নিয়ে কথা বলব তার নাম হচ্ছে CMF Phone (1) । নাম শুনে কনফিউজড হওয়ার কোনো দরকার নেই। গত সপ্তাহে Nothing তাদের X Profile থেকে ডিভাইসটির একটি অংশের ছবি পোস্ট করে। তবে অনলাইনে ডিভাইসটির বেশ কিছু ছবি এবং স্পেকস এর লিকস পাওয়া গিয়েছে।  

বরাবরের মত Nothing Phone গুলোর মত এই ডিভাইসটিতেও থাকছে ইউনিক ডিজাইন । প্লাস্টিক ফ্রেম এবং ভেগান চামড়া / পলিকার্বনেট বিল্ট এর ডিভাইসটিতে থাকতে পারে ৬.৭-ইঞ্চি 120Hz OLED Display With thick bezels এবং প্রসেসরে থাকতে পারে ডাইমেনসিটি ৭২০০ চিপসেট । 

রিয়ার এ থাকতে পারে ডুয়েল ৫০ এম পি প্রধান আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং সেলফি তে ১৬ এম পি সেন্সর । আর ডিভাইসটিতে পাওয়ার ডেলিভারি করার জন্য থাকতে পারে ৫,000 mAh ব্যাটারি এর সাথে ৩৩W ফাস্ট চার্জিং সাপোর্ট।

অফিসিয়াল স্পেক এবং ডিজাইন নিয়ে এখনো কোনো কনফার্মেশন না পাওয়া গেলেও বেশ কিছু ওয়েবসাইট ধারণা করছে আগামী জুলাই তে রিলিজ হতে যাচ্ছে ডিভাইসটি। 

২. iPhone 16 Series 

একটা আইফোন সিরিজ লঞ্চ হওয়ার পরপরেই পরবর্তী আইফোন সিরিজ এ কি থাকবে তা নিয়ে টেক লাভারদের মধ্যে সবসময়েই থাকে জল্পনা-কল্পনা ।

আগামী সেপ্টেম্বরেই রিলিজ হচ্ছে যাচ্ছে আইফোন ১৬ সিরিজ এর ডিভাইসগুলো। ইতিমধ্যে Reddit, X এবং অন্যান্য টেক ফোরাম গুলোতে দেখা যাচ্ছে আইফোন এর বেশ কিছু লিকস ।

প্রো মডেল এর ডিজাইনগুলো আগের মত থাকলেও এবারের আইফোন ১৬ এবং ১৬ প্লাস এ থাকতে পারে নতুন ব্যাক ডিজাইন । ক্যামেরা বাম্প এ এবার থাকছে নতুন পিল শেপ ক্যামেরা ডিজাইন ।

আগের আইফোন এর বেস এবং প্রো মডেল গুলোর ডিসপ্লে আকার ৬.১” এবং প্লাস এবং প্রো ম্যাক্স এর ডিসপ্লে ৬.৭” থাকলেও আপকামিং আইফোন ১৬ সিরিজ এ বেস এবং প্রো মডেল এ থাকতে পারে ৬.৩” এবং প্লাস এবং প্রো ম্যাক্স এ থাকতে পারে ৬.৯” এর ডিসপ্লে । সবগুলো ডিভাইসেই থাকতে পারে ১২০Hz রিফ্রেশ রেট । তবে ডিসপ্লে সাইজ বড় হলে ফোনগুলো হতে পারে এখনকার চেয়ে বড় ।

ক্যামেরা টেকনোলোজিতে এবার থাকতে পারে বেশ কিছু আপগ্রেড । আইফোন ১৬ প্রো এবং প্রো ম্যাক্স তে থাকতে পারে ৫x জুম টেট্রাপ্রিজম ক্যামেরা এবং পূর্ববর্তী প্রো মডেল এ ১২ এম পি আলট্রা-ওয়াইড ক্যামেরা থাকলেও এবার থাকতে পারে ৪৮ এম পি আলট্রা-ওয়াইড ক্যামেরা । পাশাপাশি ডিভাইসগুলোতে থাকতে পারে সনি এর সেন্সর।

আইফোন ১৬ লাইন আপ + স্ট্যান্ডার্ড মডেল গুলোতে থাকতে পারে অ্যাপল এর আগের প্রজন্ম এর A১৭ প্রো প্রসেসরটি তবে, প্রো মডেল এর ডিভাইসে থাকতে পারে নতুন A১৮ প্রো/ বায়োনিক প্রসেসর। এটি নত ন্যানোমিটার এবং প্রিভিয়াস জেনারেশন থেকে এটি কতটুকু ফাস্ট এবং পাওয়ারফুল তা নিয়ে এখনো তথ্য পাওয়া যায়নি।

আইফোন ১৫ প্রো মডেলগুলোতে অ্যাকশন বাটন থাকলেও এবার আইফোন ১৬ প্রো মডেল গুলোতে থাকতে পারে এই ফিচারটি। এগুলোর পাশাপাশি ক্যাপচার বাটন নামে নতুন একটি বাটন থাকতে যাচ্ছে। যা দিয়ে ডেডিকেট ভাবে ক্যামেরা অপারেট করা যাবে। পাশাপাশি লেন্স সুইচিং, ফোকাস, ফ্ল্যাশ, মাইক্রোফোন এবং রেকর্ডিং এর মত অপশন গুলো অ্যাক্সেস করা যাবে খুব সহজেই।

৩. Google Pixel 9 Series ( Google Pixel 9, Pixel 9 Pro, and Pixel 9 Pro XL )

গুগল পিক্সেল ৯ সিরিজ এ আসতে যাচ্ছে গুগল পিক্সেল ৯, গুগল পিক্সেল ৯ প্রো এর পাশাপাশি নতুন একটি লাইন আপ – পিক্সেল ৯ প্রো এক্স এল । তবে  পিক্সেল ৯ রিলিজ হবে কিনা এটা নিয়ে এখনো তেমন আপডেট পাওয়া যায়নি। 

ফ্ল্যাট ডিজাইন এর সাথে সবগুলো ডিভাইসের থাকতে পারে বেশ পরিবর্তন। ইতিমধ্যে ফোনগুলোর বেশ কিছু রেন্ডার ছবি অনলাইনে দেখা যাচ্ছে। যেখানে ফ্ল্যাট ডিজাইন এর ডিভাইস গুলোর ক্যামেরা মডিউল থাকতে পারে নতুন পিল শেপ ডিজাইন।

পিক্সেল ৯ এর ডিসপ্লে সাইজ হতে পারে ৬.২৪”, পিক্সেল ৯ প্রো এর ৬.৩৪” এবং পিক্সেল ৯ এক্স এল এর সাইজ ৬.৭৩”।সাইজ গুগল পিক্সেল ৯  এবং পিক্সেল ৯ প্রো প্রায় কাছাকাছি যার ফলে ডিভাইস গুলো হবে কমপেক্ট ।

তিনটি ডিভাইসেই থাকতে পারে গুগল এর আপকামিং চিপসেট টেনসর জি৪ । তাছাড়া ক্যামেরাতেও থাকতে পারে বেশ আপগ্রেড। পিক্সেল ৯ প্রো এবং প্রো এক্স এল এ থাকতে পারে ট্রিপল ৫০ এম পি ক্যামেরা। এবং পেরিস্কোপ টেলিফটো সেন্সর এ থাকবে ৫এক্স অপটিক্যাল জুম।

অফিশিয়ালি স্পেক নিয়ে এখনো কোনো কনফারমেশন না পাওয়া গেলেও আগামী জুলাই তে রিলিজ হতে যাচ্ছে পিক্সেল এর ডিভাইসগুলি।  

৪. Samsung Galaxy Z Fold 6

ফোল্ডিং ডিভাইস নিয়ে গত কয়েক বছর ধরেই স্যামসাং বেশ কাজ করে যাচ্ছে। যার ফলে প্রথম দিকের ডিভাইসগুলোর চেয়ে তারা বরাবরেই চেষ্টা করেছে বেটার কিছু অফার করার। স্যামসাং এর প্রিমিয়াম সেগমেন্ট এর ফ্ল্যাগশিপ ডিভাইস স্যামসাং গ্যালাক্সি Z Fold 6 এবং স্যামসাং গ্যালাক্সি Z Flip 6 ডিভাইস দুটি রিলিজ হতে যাচ্ছে আগামী ১০ জুলাই । তবে রিলিজের আগেই ডিভাইস দুটির ডিজাইন এবং স্পেক অনলাইন লিকস এ দেখা গিয়েছে।

ডিজাইনের কথা বলতে গেলে দুটি ডিভাইসের দেখা গিয়েছে নতুন ফ্ল্যাট শেপ বক্সি ডিজাইন । ডিভাইসগুলোতে থাকতে পারে Qualcomm Snapdragon 8 Gen 3 চিপসেট ।

গ্যালাক্সি Z Fold 6 এর ইনার ডিসপ্লেতে থাকতে পারে 120Hz 7.6” Dynamic AMOLED এবং কভার ডিসপ্লেতে থাকতে পারে 120Hz 6.2” Dynamic AMOLED Display. এবং ডিসপ্লে টিকে প্রটেক্ট করার জন্য থাকতে পারে Corning Gorilla Glass Victus 2 এর প্রটেকশন ।

ডিভাইস টিতে থাকতে পারে ২০০ এম পি মেইন ক্যামেরা, ১২ এম পি Ultrawide ক্যামেরা, ১০ এম পি telephoto ক্যামেরা। যা দিয়ে ৩X পর্যন্ত যুম করা যাবে। এবং এক্সটার্নাল ডিসপ্লে সেলফি তে ১০ এম পি ও ইনার ডিসপ্লে তে ৪ এম পি সেলফি ক্যামেরা থাকতে পারে।

৫. Samsung Galaxy Z Flip 6  

গ্যালাক্সি  Z Flip 6 এর ইনার ডিসপ্লে তে থাকতে পারে 120Hz  6.7” FHD+ AMOLED এবং কভার ডিসপ্লেতে থাকতে পারে 60Hz 3.4” OLED Display । ডিভাইস ডুয়াল ক্যামেরা সেটআপ এ থাকতে পারে ৫০ এম পি মেইন ক্যামেরা এবং ১২ এম পি Ultra Wide ক্যামেরা এবং সেলফি তে থাকতে পারে ১০ এম পি ক্যামেরা। ডিভাইসটিতে ৩,৮৮৭mAh ব্যাটারির সাথে ২৫W ফাস্ট চার্জিং সাপোর্ট থাকতে পারে। 

তবে উপরের সবগুলো ডিভাইসেই ফাইনালি কি থাকছে তার জন্য অপেক্ষা করতে হবে ডিভাইস রিলিজ পর্যন্ত, তাছাড়া আপকামিং Vivo X Fold 3 Pro, Realme GT 6, Xiaomi 14 CIVI , OnePlus Open 2 নিয়েও অনেক ইনফরমেশন ও লিক অনলাইনে অলরেডি দেখা গিয়েছে ।

Similar Posts